কি কি কাজ আছে গ্রাফিক ডিজাইন এ - Creative Design BD

Latest

WELCOME TO CREATIVE DESIGN BD

Saturday, May 27, 2017

কি কি কাজ আছে গ্রাফিক ডিজাইন এ

creative design bd

আমার মনে হয় অনলাইন এ যে কাজগুলি হয় তার মধ্যে গ্রাফিক ডিজাইন একমাত্র পেশা যেটার অনেকগুলা রাস্তা। গ্রাফিক ডিজাইন ছোট একটা বিষয় না এটার ভিতর অনেক কিছু আছে। দুই ভাগে যদি ভাগ করি প্রিন্ট আর ওয়েব মিডিয়া
# প্রিন্ট মিডিয়া
বিজনেস কার্ড, ফ্লাইয়ার, ব্রশিউর, বুক কাভার, পোস্টার, ব্যানার, প্যাকেট ডিজাইন, বিলবোর্ড, পেপার অ্যাড, ফটো এডিটিং (এটি আবার প্রিন্ট ওয়েব দুই জায়গাতেই প্রয়োজন হয়), ইনভয়েস, লেটারহেড আরো অনেক কিছু।
# ওয়েব মিডিয়া
লোগো ডিজাইন (এটি ও প্রিন্ট ওয়েব দুই জায়গাতেই প্রয়োজন হয়), ওয়েব ব্যানার, ফেসবুক, টুইটার, ইউটিউব এর কাভার ফটো ডিজাইন,ওয়েব টেমপ্লেট,UI ডিজাইন, এপ্স ডিজাইন আরও কত কি।
তাহলে কি সব কিছুই আপনার জন্য
এখন কথা হচ্ছে আপনি যখন প্রোফেসনাল ভাবে ডিজাইন করবেন তখন কি এর মধ্যে সব কিছু নিয়ে কাজ করবেন? না কিন্তু। সেটা ওরকম ভাবে সম্ভব ও না। আপনি প্রথমে শিখবেন, হ্যাঁ সব কিছুই আপনাকে শিখতে হবে এরপর আপনি নিজেই বুঝতে পারবেন আপনাকে কোন দিকে যেতে হবে, আপনি শুধু লোগো ডিজাইন করবেন নাকি প্রিন্ট ডিজাইন করবেন অথবা শুধু ওয়েব টেম্পলেট দিয়ে। বিশ্বাস করেন আপনি এর মধ্যে যে কোন একটা দিয়ে ই আপনার ক্যারিয়ার গড়তে পারেন।
# এর মধ্যে কোন কাজগুলি জনপ্রিয় বেশি
সত্যি কথা হল সব কাজের ই জনপ্রিয়তা আছে। কম আর বেশি এই হলো কথা। তবে লোগো ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, ওয়েব টেম্পলেট ডিজাইন এই কাজগুলির চাহিদা অনেক এবং এই কাজগুলি করে আপনি বেশ ভালো পরিমান এ টাকা উপার্জন করতে পারবেন। বাকিগুলির যে চাহিদা নাই সেটা কিন্তু না, চাহিদা অবশ্যই আছে আপনি যদি ভালো কাজ করতে পারেন তাহলে আপনি সেদিকেও যেতে পারেন।
# কোথায় কাজ করা যাবে
এটা তো অনেক কমন একটা প্রশ্ন কোথায় কাজ করা যাবে। অনেকগুলি মার্কেটপ্লেস আছে। এর মধ্যে সবগুলির কাজের ধরন এক না। কোনটায় আপনাকে জব এর জন্য অ্যাপ্লাই করতে হয়, কোনটায় কাজ জমা দিয়ে বিক্রির জন্য অপেক্ষা করতে হয় আবার কোনটায় প্রতিযোগিতা। যার ডিজাইন প্রথম হবে সে টাকা পাবে। কিছু জনপ্রিয় মার্কেটপ্লেস নিয়ে ছোট করে লিখছি।
Upwork.com
যেটা আগে Odesk নামে ছিল। বাংলাদেশ এবং সারা পৃথিবীর মধ্যে সব থেকে বেশি মানুষ এর কর্মরত মার্কেটপ্লেস এটি। আর সে জন্য অনেক প্রতিযোগিতাও আছে এখানে। এখানে আপনাকে বিড( অর্থাৎ জব এর অ্যাপ্লাই করে কাজ নিতে হয়)। আর সে জন্য এখানে আপনার পোর্টফলিও অথবা আপনার নিজের করা কিছু মান সম্মত কাজ জমা রাখতে হয়, সেটা খুব গুরুত্বপূর্ণ।
Freelancer.com
এটি ও অনেক জনপ্রিয় একটা মারকেটপ্লেস। এখানে বিড এর পাশাপাশি প্রতিযোগিতার সিস্টেম আছে। বিভিন্ন ডিজাইন এর উপর কম্পিটিশন হয়, সেখানে আপনি অংশগ্রহন করতে পারেন। আপনি যদি ঠিক মত কাজ শিখে কাজ করতে পারেন তাহলে আপনি সফল হতে ই পারেন। আর এখানে কম্পিটিশন এর ফলে এই মার্কেটপ্লেস অন্যরকম একটা মাত্রা যোগ হয়েছে।
99design.com
এটি সম্পূর্ণ ভাবে গ্রাফিক ডিজাইনারদের জন্য একটি মার্কেটপ্লেস এবং কম্পিটিশন নিরবর একটি মার্কেটপ্লেস, এখানে বিভিন্ন ধরনের ডিজাইন এর উপর কম্পিটিশন হয়। এবং এরকম ও কম্পিটিশন আছে যেটা আমি জয় লাভ করলে ১২০০ ডলার পর্যন্ত উপার্জন করতে পারেব। একটা ডিজাইন ১২০০ ডলার পর্যন্ত। কিছু কম মূল্য এর কম্পিটিশন আছে যেখানে আপনি অংশগ্রহন করতে পারেন প্রথম দিকে কারন সেখানে প্রতিযোগীর পরিমান কম থাকে অথবা যারা থাকে তাদের বেশির ভাগ ই নতুন থাকে তাই জয় লাভ করা খুব কঠিন হয় না।
graphicriver.net
Invato এর একটা পার্ট এটি। এখানে আবার সিস্টেম অন্যরকম। অনেকটা মার্কেট এর দোকান এর মতন। আপনার ডিজাইন সেখানে থাকবে এবং প্রতিদিন হাজার হাজার ক্রেতা সেখানে যাবে বিভিন্ন ডিজাইন কিনার জন্য। আপনার ডিজাইন যদি তার ভালো লাগে সেটা সে কিনে নিবে। আর একটা ডিজাইন একবার না একটা ডিজাইন হাজার হাজার বার ও বিক্রি হতে পারে। তাই আপনি যদি একটি ও ভালো ডিজাইন করে সেখানে দিতে পারেন আর সেটা যদি বায়ারদের পছন্দ হয়ে যায় তাহলে সে ডিজাইন থেকে টাকা আসতে থাকবে আপনাকে কিছুই করতে হবে না। তবে এখানে আপনি ইচ্ছা করলে ই ডিজাইন দিতে পারবেন না। ডিজাইন করে সাবমিট করার পর সেটা একটা রিভিউ টিম এর কাছে যায়, তাঁরা যদি মনে করে আপনার ডিজাইন ভালো হয়েছে, অন্য কারোটা কপি করেন নাই তাহলে সেটা আপ্রুভ হয় আর আপ্রুভ হলে ই আপনার ডিজাইন বিক্রির জন্য রেডি।
fiverr.com
এটি ও চমৎকার একটি মার্কেটপ্লেস এটার সিস্টেম টাও একটু অন্যরকম। এখানে আপনাকে গিগ বানাতে হয় অর্থাৎ আপনি যে সার্ভিস দিবেন সেটার জন্য একটা পোর্টফলিও এর মত। এরপর সেই গিগ মার্কেটিং করতে হয়, তারপর আপনার গিগ ফাইবার এ যারা কাজ দেয় তাদের পছন্দ হলে তাঁরা আপনাকে কাজের জন্য অর্ডার করে। ফাইবার এ আপনি বিড এর মাধ্যমে ও কাজ আনতে পারেন। আর ফাইবার এর সুবিধা হলো এখানে কিছু বেসিক লেভেল এর কাজ পাওয়া যায় যা নতুন দের জন্য খুব ই গুরুত্বপূর্ণ।
এছাড়াও people per hour, guru এবং আরও কিছু মার্কেটপ্লেস আছে যেখানে আপনি কাজ করতে পারেন এগুলি মুলতো বিড ভিত্তিক মার্কেটপ্লেস
কিছু সমস্যা এবং তার সমাধান
# ইংলিশ এ ভালো না
আপনি যদি ইংলিশ এ ভালো না হন তাহলে আপনি বিড ভিত্তিক মার্কেটপ্লেস এ কাজ না করেন। এখানে বায়ার এর সাথে সারাসরি যোগাযোগ করতে হয় তাই ইংলিশ এ চালানোর মত একটা দক্ষতা দরকার, যেহেতু গ্রাফিক ডিজাইন খুব যে বেশি এক্সপার্ট হউয়া লাগবে এমন না কিন্তু আপনি তার কথা বুঝেন, সে আপনার কথা বুঝে এরকম লাগবে। আর যদি মনে করেন এগুলি ও পারবেন না কোন সমস্যা নেই আপনি গ্রাফিক রিভার এ কাজ করেন, ৯৯ ডিজাইন, ফ্রীলাঞ্চের এর কম্পিটিশন এ অংশ নেন এখানে বায়ার এর সাথে সরাসরি ওরকম ভাবে যোগাযোগ করতে হয় না।
# চাকুরি করে মার্কেটপ্লেস এ কাজ করা সম্ভব?
অবশ্যই সম্ভব। কেন না। আমি এটা কোনভাবে ই বলবো না যে চাকুরি বাদ দিয়ে ফ্রীলাঞ্চিং এ চলে আসুন। চাকুরি আছে চাকুরি করেন। এর মধ্যে যখন টাইম পাবেন কাজ করবেন। এরপর যখন দেখবেন আপনি মার্কেটপ্লেস থেকে নিয়মিত উপার্জন করছেন তখন চাকুরি ছেরে দেন, এদিকে আরও মনযোগী হন। এই ক্ষেত্রে ও আপনাকে বিড ভিত্তিক কাজ করার কথা আমি বলবো না। এখানে ও আপনি গ্রাফিক রিভার, ফ্রীলাঞ্চের, ৯৯ ডিজাইন এগুলিতে চেস্টা করেন। আপনার যখন সময় হবে ডিজাইন করে জমা দিবেন। গ্রাফিক রিভার এ তো কোন কথাই নাই। বই বিক্রির মত অনেকটা। একটা ডিজাইন ই অনেক বার বিক্রি হতে পারে। ৪০০০ বার ৫০০০ বার হয়ত আরও বেশি এবং যতবার ডিজাইন বিক্রি হবে ততবার আপনি টাকা পাবেন। সেটা সারাজীবন ও হতে পারে।
# রাত জাগা নিয়ে সমস্যা
তাদের ই সমস্যা হবে যারা বিড ভিত্তিক কাজ গুলি করে। তাদের রাত জাগতে হয় কারন আমাদের যখন রাত অনেক দেশ এ তখন দিন। অফিস টাইম। এখন তাঁরা তো আমাদের জন্য রাত জেগে বসে থাকবে না আমাদের ই থাকবে হবে। রা জাগতে না পারলে দুইটা কাজ করতে পারেন, আপনি বিড ভিত্তিক মার্কেটপ্লেস এ কাজ করবেন না অথবা যদি করেন তাহলে আমাদের দেশ এর সাথে টাইম এ বেশি পার্থক্য না এরকম দেশ এর বায়ের এর সাথে কাজ করেন। এরকম অএঙ্ক দেশজ আছে, এবং সেই দেশ থেকে অনেক কাজ ও পাওয়া যায়।
তাহলে আশা করি বুঝতে পারছেন গ্রাফিক ডিজাইন আপনার জন্য কেন সেরা পেশা। তারপর অ কিছু পয়েন্ট দিয়ে দেই
১. অনেক মজার কাজ, আপনার কাছে মনে ই হবে না কাজ করছেন।
২. আপনার প্রতিভাকে খুব সুন্দর করে ফুটিয়ে তুলতে পারবেন
৩. অন্যান্য কাজের থেকে গ্রাফিক ডিজাইন তুলনামূলক সহজ
৪. এই কাজের চাহিদা মার্কেটপ্লেস এ অনেক
৫. দেশে ও এর অনেক চাকুরির সুযোগ আছে
৬. আপনি অন্যান্য পেশার সঙ্গে গ্রাফিক ডিজাইন করতে পারবেন।
আশা করি ভাল লাগবে লেখাটা। ধন্যবাদ

No comments:

Post a Comment