গ্রাফিক্স ডিজাইন কি? - Creative Design BD

Latest

WELCOME TO CREATIVE DESIGN BD

Saturday, May 27, 2017

গ্রাফিক্স ডিজাইন কি?


creative design bd


গ্রাফিক্স ডিজাইন কে যদি আমরা ভাঙ্গি তাহলে দুটি অংশ দাড়ায় আমাদের সামনে।
১) গ্রাফিক্স
২) ডিজাইন
গ্রাফিক্স হল দৃশমান বিষয়বস্তু যেটি আর্ট, কল্পনা এবং অভিবেক্তি বা প্রকাশ দ্বারা গঠিত হয়। উধাহরন সরূপ বলা যায়, অঙ্কন, রং করা, খদাই করা নকশা বা লেখনি ইত্যাদি গ্রাফিক্সের অন্তর্ভুক্ত। যখন কোন কাল্পনিক আর্টকে আমরা একটি পৃষ্ঠে বা surface এ বিভিন্ন line, shape, texture, Space, form & typography মাধমে প্রকাশ করব তখন প্রকাশিত শিল্পটিকে আমরা গ্রাফিক্স বলব।
এবার আশা যাক ডিজাইন এর কথায়।
ডিজাইন হল কোন কিছু সৃষ্টি করার পূর্বে তার কার্যাবলী এবং চেহারা বা look ঠিক করা। সুতরাং, ডিজাইন হল সমস্যা সমাধান, চিন্তা ও বাস্তবতার সমন্বয়। গ্রাফিক্স ডিজাইনে কিছু rules রয়েছে যেগুলো মেনে চলতে হয়। এয় rules গুলকে বলা হয় principle of design. এই ডিজাইন Principle গুল একে অন্যের সাথে অতপ্রত ভাবে জড়িত। আমরা যে সকল সুন্দর গ্রাফিক্স সম্পর্কিত কাজ দেখি সেগুল সব ই ডিজাইন Principle অনুসরন করে করা হয়েছে। অর্থাৎ এই ডিজাইন Principle বা Rules গুলো মেনে আমরা যখন কন গ্রাফিক্স তৈরি করি তখন তাকে আমরা গ্রাফিক্স ডিজাইন বলব।
ডিজাইনের সবথেকে গুরুত্বপূর্ণ principle বা নীতি গুলো হল,
১) Contrast
২) Hierarchy
৩) Alignment
৪) Balance
৫) Proximity
৬) Repetition
৭) Simplicity
8) ও Function
যখন আমরা Visual Elements ও Design Principle একত্রিত করব আমরা তখন গ্রাফিক্স ডিজাইন পাব।
গ্রাফিক্স ডিজাইন কোন অঙ্কন নয়, গ্রাফিক্স ডিজাইন রং করা ও নয়, কম্পিউটারে কোন টিউনার বা লোগো তৈরি করা ও গ্রাফিক্স ডিজাইন নয়। কোন জিনিসকে সুন্দর করা ও গ্রাফিক্স ডিজাইন এর অন্তর্ভুক্ত নয়। এগুলো হল আলাদা আলাদা স্কিল। গ্রাফিক্স ডিজাইন হল কোন সুনির্দিষ্ট কাজের জন্য একটি সৃজনশীল প্রক্রিয়ার মদ্ধদিয়ে কোন তথ্যকেসংগঠিত ও পরিবেশনা করা।
গ্রাফিক্স ডিজাইনে আমাদের প্রথমেই brief, information বা massage টি বুঝতে হবে তারপরে Research ও চিন্তার এর মাধমে idea generate করে একটি Solution দিতে হবে।
এবার দেখে নেব গ্রাফিক্স ডিজাইন শিকে আমরা কোথায় কোথায় চাকরি পেতে পারি,
Advertising
Branding
Web Design
Interface Design
Magazine Layout
Paper Engineering & Pakaging
TV/ Motion Graphics
Infographics
Art & Illustration
& Digital Art.

No comments:

Post a Comment